Header Ads

অকালে চুল পাকা রোধে করনীয় To prevent the hair from cooked in the early days



বয়স হলে চুল পাকবে এটাই স্বাভাবিক, তবে যদি একটা নির্দিষ্ট বয়সের আগেই চুল পাকে তাও আবার ২০ থেকে ২৫ বছর বযসে তাহলে সেটা অবশ্যই চিন্তার বিষয়।বতর্মানে প্রায় বেশির ভাগ ছেলে মেয়েদের প্রধান একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে অকালে চুল পাকা।আয়নার সামনে দাড়াঁলে ঐ সাদা চুলগুলোই আগে চোখে পড়ে, মনে হয় কুঁড়িতেই বুড়ি।এ চুল পাকার পেছনে অনেক কারন থাকতে পারে তবে কারন যাই হোক এ থেকে মুক্তি পাওয়াটাই হলো আসল কথা । আপনি জেনে অবাক হবেন যে, এই অকালে চুল পাকা রোধে এমন কিছু ঘরোয়া উপকরন রয়েছে যেগুলো ব্যবহার করলে অকালে চুল পাকা রোধ করতে পারবেন আপনি নিজেই ।এ উপকরনগুলো ব্যবহার করা অত্যন্ত সহজ, নিরাপদ এবং সর্ম্পূন পার্শ্ব-প্রতিক্রিয়া মুক্ত।তবে চলুন দেখে নেয়া যাক অকালে চুল পাকা রোধে সেই উপকরনগুলো কি কি এবং কিভাবে ব্যবহার করতে হয় ?
অকালে চুল পাকা রোধে করনীয়

অকালে চুল পাকার প্রধান কারনগুলো- এ ক্ষেত্রে আমরা যদি অকালে চুল পাকার সম্ভাব্য কারনগুরো জেনে রাখি তাহলে আমার চুল পাকার আগেই সচেতন হতে পারবো এবং চুল পাকার আগেই তা প্রতিরোধ করতে পারবো।কথায় আছে “প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম”
  • বংশগত বা হরমোনের প্রভাবে।
  • ঘুম খুবই কম হওয়া।
  • চুলের যত্ন না নেয়া।
  • অতিরিক্ত পরিশ্রম ও মানসিক চাপ।
  • অতিরিক্ত তৈল ও মসলাযুক্ত খাবার খাওয়া।
  • অতিরিক্ত চা, কফি ও ধূমপান করা।
  • পুষ্টি ও ভিটামিনের অভাব।
  • ক্যামিক্যালযুক্ত ও নিম্নমানের হেয়ার প্রোডক্ট ব্যবহার করা।
  • চুলে সরাসরি রোদের তাপ লাগা।
  • এ্যালকোহল ও নেশা জাতীয় দ্রব্য পান করা।


অকালে চুল পাকা রোধে করনীয়ঃ- এবার আসুন জেনে নেই অকালে চুল পাকা রোধে করনীয়গুলো কী কী ?

১) আমলকির ব্যবহার- চুল পাকা রোধে আমলকি সেই প্রচীন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে।চুল পাকা রোধে আমলকির ব্যবহার মহা-ঔষধের ন্যয় কাজ করে।একটি বাটিতে কিছু পরিমান নারকেল তেল এবং কয়েক টুকরা আমলকি নিয়ে গরম করুন।এরপর তেলটা ঠান্ডা হলে সারা চুলে ভালভাবে ম্যসাজ করুন।এভাবে ১ মাস ব্যবহার করুন। দেখবেন সাদা চুল কালো হতে শুরু করেছে।

২) লেবু ও আমলকি- অকালে চুল পাকা রোধে আমলকির গুঁড়া ও লেবুর রস দিয়ে একটা মিশ্রন তৈরি করে মাথার চামড়ায় ম্যাসেজ করুন।১ ঘন্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন।

৩) পেঁয়াজের ব্যবহার- পেঁয়াজ ভাল করে বেটে নিবেন এরপর এই পেঁজ বাটা মাথায় ও চুলে ভালভাবে ম্যাসাজ করবেন।৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিবেন এভাবে প্রতিদিন ব্যবহার করবেন।পেঁয়াজে বিদ্যমান এনজাইম পাকা চুলের পাশাপাশি চুল পড়া কমাতেও সাহায্য করে।

৪) নারকেল তেলের ব্যবহার- চুল পাকা রোধে নারিকেল তেলের জুড়ি নেই।নারিকেল তেল হালকা গরম করে মাথার তালুতে ম্যাসাজ করুন তাছাড়া নারিকেল তেলের সাথে সমপরিমান লেবুর রস মিশিয়ে ১ মাস মাথায় লাগাতে পারেন এতে করে আপনার সাদা চুল কালো হতে শুরু করবে।

৫) মেহেদী বা হেনার ব্যবহার- মেহেদী চুলের যত্নে খুবই উপকারী । আপনি তাজা মেহেদী পাতা ভাল করে বেটে চুলে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে পারেন আবার মেহেদী দিয়ে একটি প্যাক তৈরি করেও মাথায় লাগাতে পারেন, প্যাক তৈরিতে যা যা লাগবে কিছু মেহেদী পাতা, ডিমের কুসুম এবং টক দই এই তিনটি জিনিস একত্রে মিশিয়ে একটা প্যাক তৈরি করে মাথায় লাগিয়ে রাখুন ভালভাবে শুকিয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।এটা ব্যবহারে আপনার সাদা চুল কালো হতে শুরু করবে।

৬) শ্যাম্পুর ব্যবহার- যেন তেন শ্যাম্পু নয় আপনার চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু সিলেক্ট করুন অবশ্যই ভালো ব্রান্ডের।হারবাল শ্যাম্পু হলে ভাল হয়।আর শ্যম্পু ব্যবহারের পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন।

৭) ভিটামিন-ই ক্যপসুল- ভিটামিন-ই চুল পাকা রোধ করতে সাহায্য করে।তবে ভিটামিন-ই ক্যাপসুল সরাসরি চুলে না লাগিয়ে তেলের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৮) প্রচুর পরিমান পানি পান করুন- প্রচুর পরিমান পান পান করুন।পানি আপানর শরীর থেকে বর্জ্য পর্দাথ বের করে টক্সিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে থাকে যা আপনার চুল পাকা রোধে সাহায্য করে। তাই বেশি বেশি বিশুদ্ধ পানি পান করুন।

৯) সরাসরি রোদ পরিহার- যারা বহিরে কাজ করেন তাদের চুলে সরাসরি রোদ পড়ে যা চুল পাকার জন্য অনেকটাই দায়ী।এক্ষেত্রে যারা বাহিরে কাজ করেন তারা বহিরে বের হওয়ার সময় ছাতা বা ক্যাপ নিয়ে বের হবেন।

১০) ধূমপান ও মদ্যপান পরিহার- অবশ্যই অকালে চুল পাকা রোধ করতে হলে ধূমপান ও মদ্যপান ত্যাগ করতে হবে।ধূমপান ও মদ্যপান অকালে চুল পাকার জন্য অনেকটাই দায়ী ।অতিরিক্ত চা কফিও খাবেন না।

১১) সামুদ্রিক মাছ- চুল পাকা রোধ করতে সামুদ্রিক মাছ খাবেন। কারন সামুদ্রিক মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা চুল পাকা রোধ করে।

১২) শাক-সবজি- হ্যাঁ অবশ্যই বেশি বেশি শাক-সবজি খেতে হবে।রঙিন শাক সবজি ও ফলমূল প্রতিদিন খাবেন।চেষ্টা করবেন প্রতি বেলা খাবারের মেনুতে শাক সবজি রাখতে।প্রতিদিন শাক সবজি খেলে আপনার চুল পাকা রোধ করতে সাহায্য করবে।

১৩) মানসিক চাপ- অতিরিক্ত পরিশ্রম ও দুশ্চিন্তা পরিহার করুন।মানসিক চাপের মধ্যে বেশি দিন থাকলে চুল পেকে যায় অল্প বয়সেই তাই মানসিক চাপ থেকে নিজেকে মুক্ত করুন এবং দৈনিক ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান।

১৪) কাঠ বাদাম খান- চুল পাকা রোধে কাঠ বাদাম খেতে পারেন। কাঠবাদামে আছে প্রচুর ভিটামিন-ই যা সুন্দর চুলের জন্য খুবই উপকারী।

১৫) চকলেট খান- চকলেটে বিদ্যমান থাকে কপার যা মেলানিন তৈরিতে সাহায্য করে এবং এই মেলানিনই আমাদের চুলের রঙ কালো করতে সাহায্য করে।

উপরের পদ্ধতিগুলো ও বিধি নিষেধগুলো নিয়মিত অনুসরন করলে অকালে চুল পাকা রোধ করা অনেকটাই সম্ভব।স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখতে পোষ্টটি শেয়ার করুন। 

No comments

Powered by Blogger.