Header Ads

মাত্র ৫ মিনিটে দূর করুন মাইগ্রেন বা মাথা ব্যথা - Take away only 5 minutes of migraine or headache


মাথা ব্যথায় যারা ভুগে থাকেন তারা নিশ্চয়ই জানেন মাথা ব্যথা (migraine or headache) কতটা যন্ত্রনাদায়ক হতে পারে । মাথা ব্যথা (migraine or headache) এই ছোট একটি শব্দ কিন্তু আপনার জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে । এ ধরনের ব্যথা সাধারনত কারো করো ক্ষেত্রে ২ থেকে ৩ তিন পযর্ন্ত স্থায়ী হতে পারে । অনেকেই প্রচন্ড মাথা ব্যথায় ডিসপ্রিন বা পেইন কিলার জাতীয় ঔষধ সেবন করে থাকেন কিন্তু আপনি জানেন কি এ ধরনের ঔষধে রয়েছে মারাত্নক পার্শ্বপ্রতিক্রিয়া ।তাই এ ধরনের ঔষধ না খেয়েও কিছু প্রাকৃতিক উপায়ে বা ঘরোয়া ভাবে মাথা ব্যথা (migraine or headache) থেকে মুক্তি পওয়া সম্ভব । তবে চলুন দেখে নেয়া যাক ............ 


 migraine or headache


১। আদা বা আদা চা- মাথা ব্যথা উপশমে আদা খুবই কার্র্যকর । আদায় থাকে প্রোষ্টাগ্ল্যান্ডিন সিনথেসিসযা অ্যাসপিরিন ও ব্যথানাশক ঔষধে ব্যবহার করা হয় । তাই মাথা ব্যথঅ শুরু হলে কিছুটা পরিমান আদা নিয়ে সামান্য একটু লবন দিয়ে চিবানো শুরু করুন, এতে মাথা ব্যথা দ্রুত কমে যাবে। এছাড়া আদা দিয়ে চা বানিয়েও খেতে পারেন আদা চা যা আপনার মাতা ব্যথা দ্রুত সারিয়ে তুরবে।

২। লেবুর রসের পানীয়- একটি গ্লাসে লেবু চিপে রস বের করে নিন তাতে ১ চামচ খনিজ লবন দিন এবং পানি যোগ করে ভাল করে নাড়ুন।এবার পুরোটা পান করুন।এই পানীয় জাদুর মত মাথা ব্যথা দূর করতে সাহায্য করবে।

৩। আইস ব্যাগ ব্যবহার- একটি আইস ব্যাগে বরফ ভরে নিয়ে মাথার তালুতে খানিকক্ষন ধরে রাখুন দেখবেন মাথা ব্যথা আস্তে আস্তে কমতে শুরু করছে । তবে যাদের ঠান্ডার সমস্যা আছে তারা এই পদ্ধতি ব্যবহার করবেন না ।

৪। বিভিন্ন ফল- সকালে ঘুম থেকে উঠে যদি মাথা ব্যথা অনুভব হয় তাহলে সাথে সাথে একটি আপেল কেটে সামান্য লবন দিয়ে খেয়ে নিন । এছাড়াও আরো কিছু ফল খেতে পারেন বিশেষ করে খেজুর ও ডুমুর মাথা ব্যথা উপশম করে।

৫। পান পাতার প্রলেপ- যাদের মাথা ব্যথার সমস্যা আছে তারা ঘরে কয়েকটা পাতা রাকতে পারেন । মাথা ব্যথা হলে ৩ থেকে ৩ টি তাজা পান পাতা ছেচে কপালে প্রলেপ লাগিয়ে রাখুন।পান পাতার প্রাকৃতিক মাথা ঠান্ডাকারী উপাদান আপনার মাথা ব্যথা সারিয়ে তুলবে।

৬। ম্যাগনেশিয়ামসমৃদ্ধ খাবার- আপনার যদি ম্যাগনেশিয়ামের থাকে তাহলে আপনার প্রায়ই মাইগ্রেন বা মাথা ব্যথা হতে পারে।মিষ্টি কুমড়োর বিচি ভেজে খেতে পারেন এছাড়াও ঢেঁকি ছাঁটা চালের ভাত, আলু ও বার্লি খেতে পারেন।এসব জিনিসে রয়েছে প্রচুর পরিমান ম্যাগনেশিয়াম সালফেট যা মাইগ্রেন বা মাথা ব্যথা প্রতিরোধক।

৭।গ্রীন টি- মাথা ব্যথা হলে এক কাপ গরম গরম গ্রীন টি পান করতে পারেন।গ্রীন টিতে বিদ্যমান অ্যান্টিইনফ্লেমেশন এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান মাথা ব্যথার হাত তেকে মুক্তি দিতে পারে।

৮। চোখের সমস্যা জনিত মাথাব্যাথা- যদি আপনার চোখের দৃষ্টি শক্তি কম থাকে তাহলে আপনার মাথা ব্যথা হতে পারে। অনেকক্ষন একটানা পড়াশুনা করা, সেলাই করা, অনেকক্ষন টিভি দেখা, অনেক সময় কম্পিউটারে কাজ করলে মাথা ব্যাথা হতে পারে।চোখের সমস্যা জনিত মাথা ব্যথায় চোখের ডাক্তারের শরনাপন্ন হওয়া উচিত।

আরো পড়ুন মেদ ভুরি কমানোর ১০ টি সহজ উপায় বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন ...

মাথা ব্যথার (migraine or headache) সমস্যায় যে বিষয়গুলো মেনে চলতে হবে-

  • *     প্রতিদিন নির্দিষ্ট সময়ে পরিমিত পরিমান ঘুমাতে হবে।
  • *     কড়া রোদ বা তীব্র ঠান্ডা পরিহার করতে হবে।
  • *     চা, কফি, কোমল পানীয়, চকলেট, আইসক্রীম যতটা সম্ভব কম খেতে হবে।
  • *     অতিরিক্ত বা কম আলোতে কাজ না করা।
  • *     বেশি সময় ধরে কম্পউটারের মনিটর বা টিভির সামনে না থাকা।
  • *     উচ্চ শব্দ বা কোলাহলপূর্ন পরিবেশে বেশিক্ষন না থাকা।
  • *     জন্মবিরতীকরন পিল সেবন না করে অন্য পদ্ধতি বেছে নেয়া।
  • *     অতিরিক্ত পরিশ্রম, মানষিক চাপ এবং দীর্ঘ ভ্রমন বর্জন করা।
  • *     ধূমপান ও মদ্যপান পরিহার করা।
  • *     মাথা ব্যথা শুরু হলে প্রচুর পরিমান পান পান করতে হবে বিশেষ করে বমি হলে।
  • *     অতিরিক্ত ফোনে কথা বলা পরিহার করা।
মাথা ব্যথায় (migraine or headache) হুটাহাট করে ঔষধ না খেয়ে প্রকৃতিকভাবে বা ঘরোয়াভাবে মাথা ব্যথা সারিয়ে তোলার জন্য উপরোক্ত বিষয়গুলো ট্রাই করে এবং বিধি নিষেধগুলো মেনে চলুন।উপরের মাথা ব্যথা থেকে মুক্তির উপায়গুলো এবং বিধি নিষেধগুলো মেনে চলুন দেখবেন মাথা ব্যথা (migraine or headache) জাদুর মত ভালো হয়ে যাবে।তবে মনে রাখবেন সব মাথা ব্যথা migraine নয় দৃষ্টি স্বল্পতা, ব্রেইন টউমার, মাথায় রক্তক্ষরন ইত্যাদি কারনেও মাথা ব্যথা হতে পারে, সেক্ষেত্রে চোখের ডাক্তারের পাশাপাশি স্নায়ুরোগ বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ্ নেয়া জরুরী।

[যদি এই লেখাটি আপনার ভালো লেগে থাকে আমি আপনাকে টুইটার এবং ফেসবুকে শেয়ার করে আপনার বন্ধু ও পরিবারের সাথে ভাগ করে নেয়ার জন্য অনুরোধ করবো]

No comments

Powered by Blogger.